বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শ্রী শ্রী রাধামাধব বিগ্রহ প্রতিষ্ঠা

বাংলাদেশে এই প্রথম কোন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় মন্দিরে সাবেক ছাত্রদের প্রচেষ্ঠায় শ্রী শ্রী রাধামাধব বিগ্রহ প্রতিষ্ঠিত হল। এটি ছিল বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়। এইটি বাংলাদেশের সনাতন সমাজের জন্য এক অসাধারণ ঘটনা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মন্দির প্রতিষ্ঠা এবং শ্রী শ্রী রাধামাধব বিগ্রহ প্রতিষ্ঠা অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় এই বছর জন্মাষ্টমীতে।

গত জন্মাষ্ঠমী ও একই সাথে বিগ্রহ প্রতিষ্ঠা উপলক্ষে সেই দিন সকালে সং
র্কীতন সহকারে শোভাযাত্রা, কৃষ্ণপূজা, পুষ্পাঞ্জলী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের মাস্টার্সের ছাত্র ও বর্তমান পূজারী আশুতোষ দাসের শ্রীমদ্ভগবদগীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। ‘Krishna is History: Not a myth’ বিষয়ে বিজ্ঞান ভিত্তিক স্লাইড শো পরিবেশন করেন ফার্মেসী বিভাগের ছাত্র গৌতম সরকার। এরপর প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এবং কেন্দ্রিয় পূজা উদ্যাপন পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় এর আহবায়ক ড. কমল কৃষ্ণ বিশ্বাস এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রা.বি উপ-উপাচার্য প্রফেসর মুহম্মদ নুরুল্লাহ, প্রফেসর এম. আব্দুর রহমান, কোষাধ্যক্ষ রা.বি জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর চিত্তরঞ্জন মিশ্র, প্রফেসর মো. তোফাজ্জল হোসেন তরফদার, ফলিত রসায়ন বিভাগের মাস্টার্সের ছাত্র লালন কুমার সূত্রধর।

আলোচকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মদন মোহন দে- হিসাব ও তথ্য ব্যবস্থা বিভাগ, রা.বি; শংকর মজুমদার (সর্বেশ্বর গোবিন্দ দাস), সহযোগী অধ্যাপক, কৃষি পরিসংখ্যান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং ড. মুক্তিদায়ী নিতাই দাস ব্রহ্মচারী-শ্রী শ্রী রূপ সনাতন স্মৃতিতীর্থ, যশোর। অনুষ্ঠানটি উপস্থাপন করেন ফার্মেসী বিভাগের মাস্টার্সের ছাত্র নিতীশ কুমার এবং পৌরহিত্য করেন রামেশ্বর গৌর দাস ব্রহ্মচারী-অধ্যক্ষ, ইস্কন রাজশাহী। বিকালে গীতা পাঠ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। দুপুর ও রাত্রে পরম সুস্বাধু প্রসাদ বিতরণ করা হয়।

কৃতজ্ঞতায় : শুভ চন্দ্র দে, চৈতন্য সন্দেশ রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
উৎস: মাসিক চৈতন্য সন্দেশ, অক্টোবর ২০১২ সংখ্যা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন